কম্পিউটার চালু হচ্ছে না কেন বা কম্পিউটার চালু করলে মনিটরে কোন আলো আসে না।

কম্পিউটার চালু হচ্ছে না

কম্পিউটারের সব থেকে বড় একটি সমস্যা হলো কম্পিউটার চালু করলে মনিটরে কোন আলো আসে না। আপনারা যাহারা কম্পিউটার চালাই তাহারা অনেকেই এই ধরনের সমস্যার মুখমুখি হয়ে পরেছেন অনেক বার। যাই হোক আজ আমি আপনাদের সামনে এই সমস্যার সহজ সমাধান তুলে ধরছি।

সমস্যার ধরণঃ হার্ডওয়্যার জনিত মস্যা।

কারণঃ

১. পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা হতে পারে।

২. পাওয়ার বাটনের সমস্যা

৩. র‌্যামের সমস্যা

৪. প্রসেসরের সমস্যা

সমাধানঃ

১. পাওয়ার সাপ্লাইয় ঠিক আছে কিনা এবং প্রয়োজনীয় সব ক্যাবল লাগানো আছে কিনা তা চেক করুন। তবে পাওয়ার সাপ্লাইয় চেক করার জন্য একটি ইলেকট্রনিক্স টেস্টিং ডিভাইজ পাওয়া যায়। তার মাধ্যমে টেস্ট করতে পারলে সব থেকে সহজে সমস্যা বা পাওয়ার সাপ্লাইয় সমস্যা ধরা যায়। যায় হোক বর্তমানে ডিভাইজটির বাজার মূল্য ৫৬০/- টাকা থেকে ১৫০০/- টাকা হতে পারে।

২. কেসিং এর পাওয়ার বাটন চেক করুন। পাওয়ার বাটন ভালো ভাবে যদি কাজ না করে। তাহলেও এই সমস্যা হতে পারে। সেই ক্ষেত্রে আপনি নতুন একটি পাওয়ার বাটন কম্পিউটার সেলার এর দোকান হতে ক্রয় করে ব্যবহার করতে পারেন। কেসিং এর পাওয়ার বাটনের বর্তমান বাজার মূল্য ১৫/- টাকা থেকে ৪০/- টাকা । তবে যদি আপনি ইলেক্ট্রনিক্স এর দোকান হতে একটি পুশ বাটন ক্রয় করে লাগাতে পারেন, সেই ক্ষেত্রে আপনার খরচ পরবে মাত্র ৫/- থেকে ১০/- টাকা (এ ক্ষেত্রে আপনাকে আইরোন সোলজার এর কাজ জানতে হবে)।

৩. কম্পিউটারের মাদারবোর্ডে সাথে একটি ইন্টারনাল স্পীকার লাগানো থাকে, সেটি যদি একের অধিক বীপ শব্দ করতে থাকে। মানে ক্রমাগত শব্দ করতে থাকে. তাহলে বুঝতে হবে আপনার কম্পিউটারের র‌্যামের সমস্যা। র‌্যাম পরিবর্তন করলেই কম্পিউটারের সমস্যা চলে যাবে।

৪. প্রসেসর ঠিকমতো বসানো আছে কিনা এবং সিপিইউ বা কুলিং ফ্যান ঠিক মতো কাজ করছে কিনা , সেটা চেক করতে হবে। যদি ফ্যান কাজ না করে বা প্রসেসর গরম না হয়। তাহলে এই রকম সমস্যা দেখা দিতে পারে। সেই ক্ষেত্রে আপনাকে কুলি ফ্যান বা প্রসেসর দুটিই বদলাতে হতে পারে।

যাই হোক এই ছিল এই সমস্যার ধরণ- খারন এবং সমাধান। আশা করি লেখাটি আপনাদের অনেক কাজে আসবে। যদি লেখাটি আপনাদের কাজে আসে। তাহলেই, লেখাটি উপস্থাপন করা স্বার্থক।

Tags: , ,

Sabith Al Safa

Safa

Top